Digital Marketing

গুগল সার্চ কনসোল

গুগল সার্চ কনসোল কি?

গুগল সার্চ কনসোল গুগলের একটি ফ্রী সার্ভিস, যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট পর্যবেক্ষণ, রক্ষণাবেক্ষণ করতে পারবেন। এবং গুগল তার সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজ  এর বিভিন্ন সমস্যা সমাধানে আপনাকে তথ্য দিয়ে সহায়তা করে।গুগল সার্চ কনসোল একটি গুগলের Tools যেখান থেকে আমরা আমাদের ওয়েবসাইটের সকল ইনফরমেশন পেতে পারি এবং এখান থেকে আমরা আমাদের ওয়েবের সকল ইরোর বের করতে পারি।

অনেক ওয়েবসাইটের উনার রয়েছেন যারা এখনও পর্যন্ত Google Search Console (former Google Webmaster Tool) এর বিষয়ে কোন ধারনা বা এর  গুরুত্বের কথা জানেন না। এমনকি অনেক ওয়েবসাইট দেখা যায় যেটি গুগল সার্চ কনসোল ভেরিফাইড না। আবার কেউ কেউ আছেন শুধু  গুগল সার্চ কনসোল এ্যাড করে রেখেছেন কিন্তু জানেন না যে এর সঠিক ব্যবহার কিভাবে করবেন।

আজকে আপনাদের দেখাবো কিভাবে গুগল সার্চ কনসোল এ আপনার ওয়েব সাইটকে ভেরিফাই করবেন।যার একটি ওয়েবসাইট আছে তারই সার্চ কনসোল সম্পর্কে জানা উচিত। আপনি একজন নতুন মার্কেটার হন, বা একজন নন-টেক বা টেকনিক্যাল ব্যক্তি হন সবারই সার্চ কনসোল জানা উচিত।

গুগল সার্চ কনসোল রেজিস্টেশনের ধাপ সমুহঃ

ধাপ-১: https://search.google.com/search-console/about  গুগল সার্চ কনসোলে রেজিস্টেশনের জন্য আপনাকে এই লিংকে ক্লিক করতে হবে

ধাপ: সেখান থেকে আপনাকে Start Now বাটনে ক্লিক করে রেজিস্টেশন পেজ থেকে , রেজিস্টেশন করতে হবে।

ধাপ-৩: রেজিস্টেশন সম্পূর্ণ হলে আপনাকে একটি কী দিবে, সেই  কীটা আপনার সি-পেনেল এ ডোমেইন মেনেজমেন্টের TXT এর মধ্য কপি করে দিতে হবে। এরপর ভেরিফাই বাটনে ক্লিক করলে আপনি গুগল সার্চ কনসোলর পেনেল পেয়ে যাবেন। নিচের মত

গুগল সার্চ কনসোলের কাজ সমুহ:

১) আপনি যে সকল পোস্ট করছেন সেই পোস্ট সমুহ গুগল সার্চ এ কোন ইরোর আছে নাকি সেগুলো চেক করতে পারবেন।

২) আপনার ওয়েবে কত জন ভিজিটর ক্লিক করছে সেটা জানতে পারবেন ।

৩) গুগল এনালাইটিকের সাথে কানেক্ট করতে পারবেন ।

৪) আপনা্র সাইট  সার্চ ইন্জিনে উন্নতি করছে কিনা সেটা চেক করতে পারবেন।

এভাবে আপনি ডোমেন প্রোপার্টি এবং ইউআরএল প্রিফিক্স প্রোপার্টি এর মাধ্যমে আপনার ওয়েবসাইটটি গুগল সার্চ কনসোল এর সাথে যুক্ত করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *